Breaking News

গরুর কত কেজি মাংস হবে? কেনার আগেই বুঝবেন যেভাবে

কোরবানি উপলক্ষে শুরু হয়েছে গরু কেনা-বেচা। এই সময় প্রত্যেক ক্রেতারই চেষ্টা থাকে, হাটে গিয়ে বাজেটের মধ্যে সবচেয়ে সুস্থ ও ভালো গরু কেনার, যাতে মাংস বেশি হয়।

তবে গরু কেনার আগে মাংস কত কেজি হবে তা সাধারণভাবে বলা মুশকিল। কেনার সময় গরুর ওজন মেপে নেয়া যায় ঠিকই, কিন্তু গরুর চামড়া ও অপ্রয়োজনীয় অংশ বাদ দিয়ে মাংস কত কেজি হবে তা আগে থেকে জানা যায় না। তবে গরু কেনার আগেই গরুটি থেকে কত কেজি মাংস পাবেন সেটি জেনে নিতে পারবেন হাট থেকে গরু বাড়িতে নিয়ে আসার আগেই। তবে তার জন্য ছোট্ট একটি অংক করতে হবে আপনাকে।

মাংস কত কেজি পাওয়া যাবে তা জেনে গরু কিনতে হলে আপনাকে একটি দৈর্ঘ্য মাপার গজ ফিতা সাথে নিতে হবে। এরপর গরুর দৈর্ঘ্য ও বুকের বেড় মেপে নিন। মনে রাখতে হবে, দৈর্ঘ্য মাপতে হবে পয়েন্ট অফ শোল্ডার থেকে পয়েন্ট অফ হিপ পর্যন্ত।

এবার ক্যালকুলেটরে ছোট্ট একটি অংক করে নিতে হবে।

গরুর দৈর্ঘ্য (ইঞ্চিতে) গুণ বুকের বেড়ের স্কয়ার (ইঞ্ছিতে) ভাগ ৩০০। এতে যে ফলাফল আসবে সেটি হবে পাউন্ডে গরু ওজন। ওই ফলাফলকে ২.২ (২ পয়েন্ট ২) দিয়ে গুণ করলে কেজিতে ওজন পাওয়া যাবে।

এই ওজনের ৫০-৫৫ শতাংশ কেজি মাংস পাওয়া সম্ভব। যা সহজেই বুঝতে পারবেন। তবে গাভির ক্ষেত্রে মাংস পাওয়া যাবে দৈহিক ওজনের ৪৫ শতাংশ।

About admin

Check Also

তেলমশলা ছাড়া, সেদ্ধ খাবারেও কীভাবে বৈচিত্র্য আনা যায়, আজ রইল তার হদিস!

দেখতে দেখতে ৬ মাস পূর্ণ করে ৭ মাসের ঘরে পা দিলো আপনার পুঁচকে/ পুঁচকি। সলিড …

Leave a Reply

Your email address will not be published.

Recent Comments

No comments to show.